এক্সক্লুসিভশিক্ষাঙ্গন

দরিদ্র ঘরের মেয়ে নুসরাতের বৃত্তি লাভ

দরিদ্র ঘরের মেয়ে নুসরাতের বৃত্তিলাভ

নিজস্ব প্রতিবেদক: মোঃ সোলাইমান হো‌সেন

চাঁদপুর জেলার মতলব উত্তর থানার স্বনামধন্য শিক্ষা প্র‌তিষ্ঠ‌ান ‘এস ই এল ম‌ডেল একা‌ডে‌মি।’
প্র‌তিষ্ঠান‌টি এবারই(২০১৯) প্রথমবা‌রের মত জেএসসি বোর্ড পরীক্ষায় অংশ নেয়। অংশ নেয়া শিক্ষার্থীর সংখ্যা ছি‌লো মোট ২৪ জন। যেখা‌নে ১ টি ‘জি‌পিএ-৫’ ও ৭ টি ‘এ গ্রেড’সহ শতভাগ উ‌ত্তির্ণ হ‌য়ে গৌরবার্জন ক‌রে।

প্র‌তিষ্ঠা‌নের আ‌রো এক‌টি অবাক করা সাফল্য হ‌চ্ছে মেধা‌বী ছা‌ত্রি নুসরাত জাহান (রুপা) গো‌ল্ডেন এ+ এর সা‌থে বৃত্তি পাওয়ার সৌভাগ্য অর্জণ ক‌রে‌ছে।

এ অর্জণ এস ই এল ম‌ডেল একা‌ডে‌মীর প্রাপ্য ব‌লেই ম‌নে ক‌রছেন প্রতিষ্ঠা‌নের শিক্ষক-‌শিক্ষার্থীরা। প্র‌তিষ্ঠানের প্র‌ত্যেক শিক্ষকগণ সবসময় শিক্ষার্থী‌দের পড়া‌শোনায় য‌থেষ্ট সৃজনশীলতা অবলম্বন ক‌রে আর আনন্দ দেয়ার মাধ্য‌মেই তা‌দের‌কে পাঠদান করায়। এ‌তে ক‌রে সকল শিক্ষার্থী আন‌ন্দের সা‌থেই শিখ‌তে পা‌রে।
শিক্ষার্থী‌দের য‌থেষ্ট তত্বাবধা‌নে প‌রিচর্চা করা‌নো হয়, নানারকম ব্যবহা‌রিক কাজও তা‌দের শেখা‌নো হয়। প্র‌তিষ্ঠান‌টির লক্ষ্য প্র‌তিটা শিক্ষার্থী যে‌নো ভা‌লো ফলাফ‌লের সা‌থে ভা‌লো মানুষ হয়। আর এ লক্ষ্য নি‌য়েই তারা পথ চল‌ছে।

এ অর্জ‌ণে প্র‌তিষ্ঠানের প্র‌তিষ্ঠাতা সভা‌প‌তি জনাব ই‌ঞ্জি‌নিয়ার মোহাম্মদ আব্দুল আউয়াল স্যার ব‌লেন- “আমরা যে যেখান থে‌কেই শিক্ষার্জন ক‌রিনা কে‌নো, আমরা এ দেশ ও দে‌শের সকল মানু‌ষের কা‌ছে ঋ‌ণি। তাই আমা‌দের ভা‌লো মানুষ হ‌য়ে এ দে‌শের সেবায় আত্ম‌নি‌য়োগ কর‌তে হ‌বে।” এবং এসইএল ম‌ডেল এ‌কা‌ডে‌মির সকল‌কে তি‌নি শু‌ভেচ্ছা জানান।

প্র‌তিষ্ঠা‌নের প্রধান শিক্ষক মোঃ সালাহ উ‌দ্দিন স্যার নুসরাত‌সহ সকল শিক্ষার্থী‌দের উৎসাহ দি‌য়ে ব‌লেন- “তোমরা তোমা‌দের প‌রি‌শ্র‌মেই ভা‌লো ফলাফল ক‌রে‌ছো, আ‌মি ও আমরা শিক্ষকরা সবসময় চেষ্টা ক‌রে‌ছি তোমা‌দের স‌ঠিক শিক্ষা দি‌তে আর আমার বিশ্বাস ছি‌লো তোমরা সক‌লে ভালো ফলাফল কর‌বে। তোমা‌দের সক‌লকে শু‌ভেচ্ছা জানাই এবং সেই সাথে আমা‌র প্র‌তিষ্ঠা‌নের সকল শিক্ষ‌কদেরও শু‌ভেচ্ছা ও কৃতজ্ঞতা জানাই। কারণ তারা তোমা‌দের স‌ঠিক দিক‌নি‌র্দেশনা দি‌তে পে‌রে‌ছে ব‌লেই আজ তোমরা আশানুরূপ ফলাফল কর‌তে পে‌রে‌ছো। সকলের সুন্দর ভ‌বিষ্যৎ ও মঙ্গল কামনা ক‌রি।”
তার এ অনু‌প্রেরণা শিক্ষার্থী‌দের আত্ম‌বিশ্বাস এ‌নে দি‌য়ে‌ছে, ত‌দের ম‌নে জন্ম নি‌য়ে‌ছে অদম্য শ‌ক্তি আর অ‌নেক বড় হওয়ার স্বপ্ন।

এসইএল ম‌ডেল একা‌ডেমির প্র‌তিষ্ঠাতা সদস্য জনাব হা‌ফিজুর রহমান রাকিব ব‌লেন- “আমাদের অভিভাবক ইঞ্জিনিয়ার মোহাম্মদ আব্দুল আউয়াল স্যারের সুযোগ্য নেত্রীত্বে সবাই নিরলসভাবে পরিশ্রম করে যাচ্ছে। শীঘ্রই মতলব উত্তর তথা দেশের সুশিক্ষার প্রাণ কেন্দ্র হবে আমাদের এসইএল মডেল একাডেমি।”

নুসরাত জাহান রুপা দ‌া‌রিদ্র প‌রিবা‌রের মে‌য়ে। সংসা‌রে একমাত্র উপার্জনশীল ব্য‌ক্তি তার বাবা ঢাকা‌তে ছোট্ট এক‌টি চাকু‌রি ক‌রে। বাবার মে‌য়ে‌কে নি‌য়ে অ‌নেক স্বপ্ন, তা‌কে অ‌নেক পড়া‌শোনা করা‌বে। মা গৃ‌হিনী, মা ও মে‌য়ে গ্রা‌মের বা‌ড়ি‌তে থা‌কে। রুপা মা‌য়ের সা‌থে প‌রিবা‌রে টু‌কিটা‌কি কাজ ক‌রে আর পড়া‌শোনায় ব্যস্থ থা‌কে।
নুসরাত জাহান যেমন মেধাবী তেম‌নি সাংস্কৃ‌তিক অঙ্গ‌নে তার আ‌ছে চমৎকার বিচরণ।

নুসরা‌তের এ সাফ‌ল্যে তার মা জা‌য়েদা বেগম আ‌বেগাপ্লুত হ‌য়ে ব‌লেন-
আমার মে‌য়ে আমার খুব আদ‌রের, ওর এ অর্জণ আমা‌কে ও নুসরা‌তের বাবা‌কে অ‌নেক আ‌নন্দিত ক‌রে‌ছে। প‌া‌রিবা‌রিক আ‌র্থিক অস্বচ্ছলতা থাক‌লেও আমরা সবসময় চাইতাম আমা‌দের মে‌য়ে যে‌নো পড়া‌শোনা ক‌রে অ‌নেক বড় হয়। ওর জন্য আমার দোয়া সবসময় আ‌ছে। এসইএল এর সকল শিক্ষক‌দের প্র‌তি আমার অ‌নেক কৃতজ্ঞতা, কারণ শিক্ষকরা আমার মে‌য়ে‌কে স‌ঠিক শিক্ষা দি‌তে পে‌রে‌ছে ব‌লেই ও আজ আমা‌দের মুখ উজ্জ্বল ক‌রে‌ছে। আ‌মি সকল শিক্ষক‌দের মঙ্গল কামনা ক‌রছি এবং দোয়া ক‌রি আমার মে‌য়ে যে‌নো জীব‌নে অ‌নেক বড় হ‌য়ে এ দে‌শের কল্যাণ কর‌তে পা‌রে।

নুসরাত ব‌লে-
শুধু বাবা-মা নয় স্কুল শিক্ষকদের একান্ত সহযোগিতা আর ভাল পরামর্শ আমার এই কৃতীত্ব এনে দিয়েছে। আমি শিক্ষকদের কাছে চির ঋণী। তা‌দের দেয়া শিক্ষা যে‌নো আমার জীব‌নে সবসময় কা‌জে লাগা‌তে পা‌রি এবং নি‌জে‌কে অ‌নেক বড় আর ভা‌লো মানুষ হি‌সে‌বে তৈ‌রি কর‌তে পা‌রি। সক‌লের কা‌ছে দোয়া চাই।

Comment here